৪র্থ জাতীয় উন্নয়ন মেলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সরকারের গৃহীত কার্যক্রম জনগন তথা প্রান্তিক জনগোষ্ঠির মাঝে তুলে ধরার জন্য আগামী ৪-৬ অক্টোবর অনুষ্ঠিতব্য উন্নয়ন মেলায় অঙ্গশগ্রহণ।     ** গণপূর্ত অধিদপ্তরের নবসৃষ্ট জোন/সার্কেল/বিভাগীয় অফিস (সিভিল) এর কার্য অধিক্ষেত্র পূনঃগঠন প্রসংগে।     ** গনপূর্ত অধিদপ্তরের নতুন ক্রয়কৃত মিটসুবিশি আউট ল্যান্ডার জীপ ১২টি ও ল্যান্সার ই এক্স কার ৬টি গাড়ী বরাদ্দ।।     ** ২০১৮-২০১৯ অর্থ বছরের অনুন্ন্যন বাজেটের বিভিন্ন কোডে অর্থ বরাদ্দের চাহিদাপত্র প্রেরণ প্রসঙ্গে।।     ** ২০১৮-২০১৯ অর্থ বছরে হিসাবের কোড নং -৩২৫৮১০৬- আবাসিক ভবন এবং ৩২৫৮১০৭- অনাবিসক ভবন এর মেরামত ও সংরক্ষণ কাজের বার্ষিক ক্রয় পরিকল্পনা প্রণয়ন প্রসঙ্গে।     **
পাসওয়ার্ড ভুলে গেছেন?

প্রধান প্রকৌশলীর বার্তা

গণপূর্ত অধিদপ্তর বাংলাদেশ সরকারের নির্মান সংস্থার পথিকৃত এবং সরকারী প্রকল্পের ভবন নির্মানে ভরসার স্থল। এটি স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকারী প্রকল্পগুলো ডিপোজিট ওয়ার্ক হিসেবে করে থাকে। সরকারের নির্মান সংস্থার পাশাপাশি দেশের নির্মান শিল্পের গতি, মান ও কার্যক্রম পরিচালনায় নিয়ন্ত্রকের ভুমিকা পালন করে। এই বিভাগ টার্নকির ভিত্তিতে প্রকল্প সম্পন্ন করে যেমন: পানি সরবরাহ, পয়: নিস্কাশন, অভ্যন্তরীণ সড়ক, বিদ্যুতায়ন, শীতাতপ নিয়ন্ত্রণ, অগ্নি নির্বাপন, আর্বরী কালচার ইত্যাদি। ভবন নির্মান প্রকল্পের ধারণা থেকে সম্পন্ন করা পর্যন্ত স্থাপত্য বিভাগের সহায়তায় এটি পরামর্শ সেবাও প্রদান করে থাকে। একই ছাতার নিচে ভবন নির্মানের সকল বিষয়ে দক্ষ পরামর্শ সেবা এখানে পাওয়া যায়।

গণপূর্ত অধিদপ্তর তার দেশব্যাপী অফিস নেটওয়ার্কের মাধ্যমে ভবন নির্মান ক্ষেত্রে সকল উঠতি চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম। এর সুযোগ্য, প্রশিক্ষিত এবং নিবেদিত কর্মী বাহিনী দেশের একাধিক জটিল প্রকল্প সম্পন্ন করে সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। এই ২১ শতকে আমরা আইসিটির অগ্রযাত্রা থেকে নিজেদের গুটিয়ে রাখতে পারিনা কারণ আইসিটি হলো আধুনিক ব্যবস্থা যাতে ই-গভর্নেন্সের ব্যবহারের মাধ্যমে সরকারী কাজে স্বচ্ছতা, দক্ষতা এবং সেবামুখীতা নিশ্চিত করা যায়। তাই পিডব্লিউডিতে আইসিটি উন্নয়ন আমার কর্ম তালিকায় অগ্রাধিকার পাচ্ছে। এই সুত্রে কিছু ডাটাবেজ সফটওয়্যার উন্নয়নের সূচনা হতে যাচ্ছে। আমি আমার সহকর্মীদের অনুরোধ করছি তারা যেন কম্পিউটারে বিশেষ করে ডাটাবেজ সফটওয়্যার ব্যবহারে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে।

তথ্য প্রযুক্তির এই যুগে সংস্থাগুলো তাদের আইসিটি সেবা ওয়েবসাইটের মাধ্যমে স্টেকহোল্ডারদের কাছে পৌছে দিচ্ছে। পিডব্লিউডি ২০০২ সাল থেকে তার ওয়েবসাইট পরিচালনা করে আসছে। এটি আমার পর্যবেক্ষণ যে এই ওয়েবসাইটের মাধ্যমে নাগরিকরা এই অধিদপ্তর সম্পর্কে জানতে পারবে। এজন্য পিডব্লিউডির সিটিজেন চার্টার ওয়েবসাইটে রাখা আছে এবং আমি আশা করি এটি স্টেকহোল্ডারদের উন্নততর সেবা নিশ্চিত করার মাধ্যমে অধিদপ্তরের ভাবমূর্তি বৃদ্ধি করবে। আমি চাই এই ওয়েবসাইটের মাধ্যমে ক্লায়েন্ট মন্ত্রনালয়গুলি আমাদের ডাটাবেজ সিস্টেমে সংযোগ স্থাপন করে তাদের বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করতে পারবে। আমি আরো আশা করি এই কাজের সাথে জড়িত কর্মকর্তারা এই ওয়েবসাইটটি নিয়মিত আপডেট অব্যাহত রাখবেন।

জনাব মোহাম্মদ রফিকুল ইসলাম
প্রধান প্রকৌশলী
গনপূর্ত অধিদপ্তর

সকল নোটিশ